Home / ভিডিও / লোকবেতারের সংবাদ (29-08-2021) # সংবাদ পাঠক : মনির হোসেন কামাল

লোকবেতারের সংবাদ (29-08-2021) # সংবাদ পাঠক : মনির হোসেন কামাল

আসসালামু আলাইকুম।

আজ ২৯ আগস্ট, ২০২১ খ্রীষ্টাব্দ # ১৪ ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯ মহররম, ১৪৪৩ হিজরী, রবিবার।

সংবাদ পাঠ করছি মনির হোসেন কামাল।

প্রথমেই শুনবেন, সংবাদ শিরোনাম :
বরগুনায় খেয়া পাড়াপাড়ে অতিরিক্ত ভাড়া আদায়। করোনায় সারাবিশে^ মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪৫ লাখ ৮ হাজার। বাংলাদেশে করোনায় মারা গেছেন আরও ৮৯ জন। বরগুনায় মারা গেছেন আরও ১ জন, নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ জন। বরগুনায় এলজিইডির ফোরম্যান চাকরীচ্যুত, ২ জন বরখাস্ত। সরকারি খাল দখল করায় আদালতে মামলা। আমতলীতে সড়ক দুর্ঘটনায় একজন নিহত। মাইকিংয়ের রেকর্ড করা হয় লোকবেতারে।

শুনলেন সংবাদ শিরোনাম। এবার বিস্তারিত :
বরগুনার পায়রা-বিষখালী নদীতে খেয়া পারাপারে চলছে অনিয়ম। একদিকে নেওয়া হচ্ছে নির্ধারিত ভাড়ার চেয়ে দেড় থেকে দুই গুণ বেশি টাকা, অন্যদিকে যাত্রী ওঠানো হচ্ছে ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি। প্রভাবশালী সিন্ডিকেটের ভয়ে এসব অনিয়মের বিরুদ্ধে কথা বলতে সাহস পাচ্ছেন না যাত্রীরা। কেউ কিছু বলতে গেলে তাকে লাঞ্ছনা, এমনকি শারীরিক নির্যাতনের শিকার হতে হয়। এসব অনিয়মের বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছে ঘাট ইজারা কর্তৃপক্ষ জেলা পরিষদ ও প্রশাসন। জেলা পরিষদের অধীনে চলছে জেলার ছয়টি উপজেলায় ১৬টি খেয়া। খেয়াপথগুলো হলো- পুরাকাটা-আমতলী, বড়ইতলা-বাইনচটকি, গোলবুনিয়া-পচাকোড়ালিয়া, চালিতাতলী-বগী, আয়লা-গুলিশাখালী, তালতলী-বালিয়াতলী, লতাকাটা-নকরী, নিশানবাড়িয়া-পাথরঘাটা, কালমেঘা-বান্দরগাছিয়া, কাকচিড়া-গুলিশাখালী, ফুলঝুরি-রামনা স্লুইস, বদনীখালী-বামনা, অযোদ্ধা-দক্ষিণ কালিকাবাড়ী, পোটকাখালী-ফুলঝুরি, পোটকাখালী বাজার-কুমড়াখালী ও ঢলুয়া স্লুইস-ফুলতলা আশ্রয়ণ। এর মধ্যে পোটকাখালী-ফুলঝুরি সড়ক, পোটকাখালী বাজার-কুমড়াখালী, ঢলুয়া স্লুইস-ফুলতলা আশ্রয়ণ-এই তিনটি পথে খেয়া পারাপারে জনপ্রতি ৫ টাকা এবং বাকিগুলোয় ১৫ টাকা করে ভাড়া নির্ধারণ করা আছে। খেয়াঘাটগুলো এ, বি ও সি ক্যাটাগরিতে প্রতি বছর ইজারা দিয়ে থাকে জেলা পরিষদ। এ বছর ১৬টি খেয়াঘাটে রাজস্ব আদায় হয়েছে ৪ কোটি ৩০ লাখ টাকা। জেলা পরিষদের ইজারা চুক্তি অনুযায়ী প্রতিটি নৌকাভেদে ১৫ থেকে ২০ অথবা ৩০ থেকে ৩৫ জন যাত্রী পারাপার হওয়ার কথা। কিন্তু এসব নিয়মের তোয়াক্কা না করে ধারণক্ষমতার বেশি ৬০ থেকে ৭০ জন যাত্রী নিয়ে প্রতিনিয়ত চলছে এসব খেয়া নৌকা। ইজারা চুক্তিতে বলা হয়েছে, ভোর ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত একই রেটে ভাড়া আদায় করতে হবে। অতিরিক্ত ভাড়া আদায় করলে ইজারা বাতিল করার কথাও শর্তে উল্লেখ রয়েছে। কিন্তু এসব ইজারা চুক্তি অমান্য করে প্রত্যেক খেয়াঘাটে ২০ থেকে ৩০ টাকা, এমনকি কোনো কোনো সময় ৫০ থেকে ১০০ টাকাও ভাড়া নেওয়া হচ্ছে। জেলা পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেন বলেছেন, কোনো খেয়াঘাটে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি নেওয়া হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালতসহ আইনি ব্যবস্থা নেওয়ার জন্য ইতোমধ্যেই জেলা প্রশাসনকে চিঠি দেওয়া হয়েছে।

করোনায় সারাবিশে^ মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪৫ লাখ ৮ হাজার। বরগুনায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১ জন। তার নাম জাহাঙ্গীর আলম মাস্টার। তিনি বরগুনা পৌরসভার আমতলা সড়কের বাসিন্ধা। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ জন। এখন পর্যন্ত বরগুনা সদর উপজেলায় ১ হাজার ৭৯৩, আমতলী ৫৬১, পাথরঘাটা ৩৪৮, বেতাগী ৩৮৯, বামনা ৩২২ ও তালতলীতে ৩৩৩ জন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ২ হাজার ২৯৯ জন পুরুষ ও ১ হাজার ৪৪৭ জন নারী। এখন পর্যন্ত বরগুনায় মারা গেছেন ১০৪ জন, সুস্থ হয়েছেন ৩ হাজার ২৪ জন। চিকিৎসাধীন আছেন ৬১৮ জন। বাংলাদেশে করোনায় আরও ৮৯ জনের মৃত্যু হয়েছে। বাংলাদেশে করোনায় মৃত্যুর সংখ্যা ২৬ হাজার ১৫ জন। নতুন রোগী শনাক্ত হয়েছে আরও ৩ হাজার ৯৪৮ জন। মোট আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ৯৩ হাজার ৫৩৭ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ৬ হাজার ৪৬৬ জন। সুস্থ রোগীর সংখ্যা ১৪ লাখ ১৫ হাজার ৬৯৭ জন।

ঠিকাদারদের কাছ থেকে ঘুষ গ্রহণের অভিযোগে বরগুনায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডির) এক কর্মকর্তাকে চাকরীচ্যুত এবং দুজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্ত হওয়া দুই কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় মামলাও দায়ের করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বরগুনা এলজিইডির সিনিয়র সহকারী প্রকৌশলী হোসেন আলী মীর। চাকরীচ্যুত কর্মকর্তা হচ্ছেন বরগুনা এলজিইডি নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ের ফোরম্যান মোঃ জিয়াউর রহমান। বরখাস্ত হওয়া দুই কর্মকর্তা হচ্ছেন এলজিইডি সদর উপজেলা প্রকৌশলী কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী মোঃ মিজানুর রহমান এবং এলজিইডির আমতলী উপজেলা প্রকৌশলী কার্যালয়ের হিসাবরক্ষক মোঃ হুমায়ুন কবির।

বরগুনা জেলা প্রশাসনের নির্দেশ উপেক্ষা করে সরকারি খাল দখল ও জনগনের চলাচলের পথ বন্ধ করায় প্রভাবশালী মহলের বিরুদ্ধে মামলা করেছেন স্থানীয় জনগন। বরগুনার জ্যেষ্ঠ সহকারী জজ আদালতের বিচারক মনতোষ বালা মামলাটি আমলে নিয়ে প্রভাবশালী মহলের প্রতি দখলকৃত স্থানে স্থিতি অবস্থাসহ কারন দর্শানোর আদেশ দিয়েছেন। মামলার অভিযোগে উল্লেখ করা হয়েছে, বরগুনা শহরের মহাসড়ক তেলের পা¤প সংলগ্ন ইউনিয়ন বোর্ড কর্তৃক সংরক্ষিত একটি সরকারি খাল ও তার পাশের পথ স্থানীয় জনগন ব্যবহার করে আসছে। এসএ, আরএস ও সিএস খতিয়ানে এবং নকশায় খাল ও জনগণের চলাচলের পথ হিসেবে লিপিবদ্ধ থাকলেও সম্প্রতি স্থানীয় প্রভাবশালী ব্যবসায়ী মিলন বিশ্বাসসহ দখলদারগন খালটিকে বিএস খতিয়ানে তাদের নামে রেকর্ড দেখিয়ে রাতের আধারে দখল করতে থাকে। স্থানীয়রা গত জুন মাসে জেলা প্রশাসক হাবিবুর রহমানের কাছে লিখিত অভিযোগ দিলে তিনি সহকারী কমিশনার ভুমি নাজিম উদ্দিনকে দখলদারদের কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেন। কিছুদিন পরে আবারও দখল শুরু করলে জনগন আদালতের দারস্থ হয়েছেন। মামলায় ৩৫ জন ব্যক্তি বাদী হয়েছেন। জনগনের পক্ষে মামলাটি পরিচালনা করছেন জেলা জজ আদালতের জিপি মজিবুর রহমান।

আমতলী-কলাপাড়া মহাসড়কের ফকিরবাড়ী নামক স্থানে আজ দুপুরে সড়ক দুর্ঘটনায় ছফুরা নামে এক নারী ঘটনাস্থলেই নিহত হয়েছেন। নিহত ছফুরা উত্তর টিয়াখালী গ্রামের মোতালেব ফকিরের স্ত্রী। রাস্তা পাড় হবার সময় অটো চালক তাকে চাপা দিয়েছে। অটোটি আটক করা হলেও চালক পালিয়ে গেছে।

মাইকিংয়ের রেকর্ড করা হয় লোকবেতারে। সুমধুর ও সুস্পষ্ট কন্ঠে মাইকিংয়ের জন্য লোকবেতারের বিকল্প নেই। লোকবেতারের সাউন্ডপ্রুফ স্টুডিওতে করা হচ্ছে গান ও নাটকের রেকর্ড। সেইসাথে লোকবেতারে নামমাত্র টাকায় প্রচার করা হচ্ছে বিজ্ঞাপন। ১৫ সেকেন্ডের বিজ্ঞাপন প্রচারিত হচ্ছে মাত্র ৫০০ টাকায়। ৩০ সেকেন্ডের বিজ্ঞাপন ১ হাজার টাকা, ৪৫ সেকেন্ডের বিজ্ঞাপন দেড় হাজার টাকা, আর ১ মিনিটের বিজ্ঞাপন প্রচার করা হয় মাত্র ২ হাজার টাকায়। নির্ধারিত টাকার বিনিময়ে প্রতিদিন কমপক্ষে ৫ বার করে পুরো ১ মাস বিজ্ঞাপন প্রচার করা হবে। মাইকিং ও বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করবেন ০১৭৭৫৫৬৬৪৪৫ নম্বরে।

এবারে শুনবেন, আবহাওয়ার খবর :
উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃস্টি হয়েছে। এটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অব¯হায় রয়েছে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অ¯হায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা একরকমই থাকতে পারে। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো রাজশাহীতে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনি¤œ তাপমাত্রা ছিলো তেতুলিয়ায় ২৩.৯ ডিগ্রি সেলসিয়াস। বরগুনার সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনি¤œ ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫ টা ৪০ মিনিটে।

সংবাদ শেষ করার আগে শিরোনামগুলো আবার পড়ছি।

সংবাদ শেষ করার আগে জানিয়ে দিচ্ছি, লোকবেতারে সংবাদ জানানোর মোবাইল নম্বর। আপনার এলাকার গুরুত্বপূর্ন সংবাদ জানাতে ফোন করুন : ০১৭৭-৫৫-৬৬-৪৪৫ নম্বরে। আর লোকবেতারের সাথে যুক্ত হয়ে গান শুনতে চাইলে ফোন অথবা এসএমএস করুন, ০১৭৮২৯৭৩৪৭৮ নম্বরে। বিশে^র সব জায়গা থেকেই শুনতে পারবেন, লোকবেতার। লোকবেতার ডট.কম ওয়েবসাইটের মাধ্যমে শুনুন, সরাসরি অনুষ্ঠান।

সংবাদ পাঠ এখানেই শেষ করছি।

সম্পাদনায় : মনির হোসেন কামাল, পরিচালক কাম স্টেশন ম্যানেজার, লোকবেতার।

About Lokobetar FM 99.2

Check Also

পায়রায় ধরা পড়ল ২ কেজি ৫০ গ্রামের ইলিশ # ৩ হাজার ১৮০ টাকায় বিক্রি

হাইরাজ মাঝি, তালতলী : বরগুনার তালতলী মাছ বাজারে দুই কেজির ৫০ গ্রামের ইলিশ মাছ ৩ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *