Home / ভিডিও / লোকবেতারের সংবাদ (18-09-2021) # সংবাদ পাঠক : মনির হোসেন কামাল

লোকবেতারের সংবাদ (18-09-2021) # সংবাদ পাঠক : মনির হোসেন কামাল

আসসালামু আলাইকুম।

আজ ১৮ সেপ্টেম্বর, ২০২১ খ্রীষ্টাব্দ # ০৩ আশি^ন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ সফর, ১৪৪৩ হিজরী, শনিবার।

সংবাদ পাঠ করছি মনির হোসেন কামাল।

প্রথমেই শুনবেন, সংবাদ শিরোনাম :
টেকসই ভবিষ্যৎ নির্মাণে প্রধানমন্ত্রীর ছয় দফা প্রস্তাব। করোনায় সারাবিশে^ মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪৬ লাখ ৯৩ হাজার। বাংলাদেশে করোনায় মারা গেছেন আরও ৩৫ জন। বরগুনায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ জন। চীন থেকে এসেছে আরও ৫৪ লাখ ডোজ করোনার টিকা। পায়রা নদীতে ধরা পড়েছে ২ কেজি ৫০ গ্রাম ওজনের ইলিশ। বরিশালে ঘুরতে গিয়ে ৩ বন্ধুর মৃত্যু। তালতলীর পরকীয়া প্রেমিককে পাঠানো হয়েছে কারাগারে। পোল্ট্রি ফার্মের প্রশিক্ষণ হবে একমাস। মাইকিংয়ের রেকর্ড করা হয় লোকবেতারে।

শুনলেন সংবাদ শিরোনাম। এবার বিস্তারিত :
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী প্রজন্মের জন্য টেকসই ভবিষ্যৎ নিশ্চিত করতে অংশীদারিত্বের ভিত্তিতে সকল অংশীজনের সঙ্গে কাজ করার জন্য বিশ্বের প্রধান অর্থনীতির দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। এ লক্ষ্যে ছয় দফা সুনির্দিষ্ট প্রস্তাব রেখেছেন তিনি। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের ডাকা মেজর ইকোনমিজ ফোরাম অন এনার্জি অ্যান্ড ক্লাইমেট শিরোনামে শীর্ষ সম্মেলনে পূর্বে ধারণ করা ভাষণে আজ এ প্রস্তাব রেখেখেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেছেন, পরবর্তী প্রজন্মের জন্য টেকসই ভবিষ্যৎ নিশ্চিত করতে প্রধান অর্থনীতির দেশগুলোকে অংশীদারিত্বের ভিত্তিতে বিশ্বব্যাপী সকল অংশীজনদের সঙ্গে কাজ করতে হবে। তার প্রথম প্রস্তাবে প্রধান কার্বন নির্গমনকারী দেশগুলোকে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখার লক্ষ্যে তাদের কার্বন নির্গমন হ্রাস করার জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। দ্বিতীয় প্রস্তাবে বলেছেন, জলবায়ু তহবিলের জন্য উন্নত দেশগুলোর বার্ষিক ১০০ বিলিয়ন ডলারের অঙ্গীকার পূরণ করতে হবে এবং অভিযোজন ও প্রশমনের মধ্যে ৫০:৫০ বিতরণ করতে হবে। তৃতীয় প্রস্তাবে প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশগুলোতে প্রযুক্তি হস্তান্তরের পাশাপাশি সবচেয়ে কার্যকর জ্বালানি সমাধান নিয়ে এগিয়ে আসার জন্য উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। চতুর্থ প্রস্তাবে প্রধানমন্ত্রী বলেছেন, নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে উত্তরণের ক্ষেত্রে, জাতি-রাষ্ট্রগুলোর সংশ্লিষ্ট উন্নয়ন অগ্রাধিকারগুলোর হিসাব নেয়া এবং তাদের অভিজ্ঞতার ভিত্তিতে লোকসান ও ক্ষতির বিষয়গুলো বিবেচনা করা উচিত। পঞ্চম প্রস্তাবে বলেছেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবনাক্ততা বৃদ্ধি, নদীর ভাঙন, বন্যা ও খরার কারণে বাস্তুচ্যুত মানুষদের পুনর্বাসনের দায়িত্ব সকল দেশের ভাগ করে নেওয়া দরকার। প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশ সবচেয়ে বেশি জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে অন্যতম। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবনাক্ততা বৃদ্ধি, নদী ভাঙন, বন্যা ও খরার প্রভাব ছাড়াও ১১ লক্ষ রোহিঙ্গা জোরপূর্বক মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হওয়ার কারণে বাংলাদেশ গুরুতর জলবায়ু প্রভাবের সম্মুখীন হচ্ছে। জলবায়ু পরিবর্তন অভিযোজন ও প্রশমন প্রচেষ্টায় তার সরকার অগ্রণী হিসেবে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সম্প্রতি একটি উচ্চাকাক্সক্ষী ও হালনাগাদকৃত এনডিসি জমা দিয়েছে। বাংলাদেশ বিশ্বের সর্বাধিক বিস্তৃত অভ্যন্তরীণ সৌরশক্তি কর্মসূচি গ্রহণ করেছে। বাংলাদেশ ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’ বাস্তবায়ন করতে যাচ্ছে যা জলবায়ু ঝুঁকি থেকে জলবায়ু সহিষ্ণুতা এবং তা থেকে জলবায়ু সমৃদ্ধি পর্যন্ত একটি যাত্রা। বাংলাদেশের মূল লক্ষ্য হচ্ছে জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর স্বার্থ তুলে ধরা।

করোনায় সারাবিশে^ মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪৬ লাখ ৯৩ হাজার। বরগুনায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ২ জন। করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩ হাজার ৮৬৪ জন। বরগুনা সদর উপজেলায় ২ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত বরগুনা সদর উপজেলায় ১ হাজার ৮৬৫, আমতলী ৫৬৩, পাথরঘাটা ৩৮১, বেতাগী ৩৯৪, বামনা ৩২৩ ও তালতলীতে ৩৩৮ জন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ২ হাজার ৩৫৬ জন পুরুষ ও ১ হাজার ৫০৮ জন নারী। এখন পর্যন্ত বরগুনায় মারা গেছেন ১০৯ জন, সুস্থ হয়েছেন ৩ হাজার ৬২১ জন। চিকিৎসাধীন আছেন ১৩৪ জন। বাংলাদেশে করোনায় আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। বাংলাদেশে করোনায় মৃত্যুর সংখ্যা ২৭ হাজার ১৮২ জন। নতুন রোগী শনাক্ত হয়েছে আরও ১ হাজার ১৯০ জন। মোট আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ৪১ হাজার ৩০০ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৬৪৫ জন। সুস্থ রোগীর সংখ্যা ১৪ লাখ ৯৮ হাজার ৬৫৪ জন।

বাংলাদেশে এসেছে চীন থেকে সিনোফার্মের আরও ৫৪ লাখ এক হাজার ৩৫০ ডোজ করোনার টিকা। শুক্রবার রাত ২টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে এসব টিকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসেছে। টঙ্গীর বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সংরক্ষণাগারে টিকাগুলো রাখা হয়েছে। বাংলাদেশকে ২১ লাখ সিনোফার্মের টিকা উপহার দিয়েছে চীন। কোভ্যাক্সের আওতায় তিন চালানে সিনোফার্ম থেকে দেশে এসেছে ৩৪ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা। আর সিনোফার্ম থেকে বাংলাদেশ সরকারের কেনা ৭০ লাখ ডোজ টিকার সঙ্গে ৩০ আগস্ট ঢাকায় এসেছে আরও ৫৬ লাখ ডোজ টিকা। এরপর গত ১০ সেপ্টেম্বর রাতে বড় চালানে সিনোফার্ম থেকে দেশে আসে আরও ৫৪ লাখ ১ হাজার ৩৫০ ডোজ টিকা। এখন পর্যন্ত চীন থেকে সিনোফার্মের মোট ১ কোটি ৯৯ লাখ ১ হাজার ৩৫০ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ।

বরগুনার পায়রা নদীতে ধরা পড়েছে ২ কেজি ৫০ গ্রাম ওজনের ইলিশ। বিক্রি হয়েছে ৩ হাজার ১৮০ টাকায়। সকাল নয়টার দিকে তালুকদার বাড়ির আকাব্বর মাঝির জালে ইলিশটি ধরা পড়েছে। আড়ৎদার নান্না জোমাদ্দারের কাছ থেকে মাছটি কিনেছেন তালতলীর মৎস্য ব্যবসায়ী আনোয়ার হোসেন। আরও বেশী দামে মাছটি বিক্রির চেষ্টা চলছে।

বরিশালে বাসের চাকায় পিষ্ট হয়ে তিন বন্ধুর মৃত্যু হয়েছে। গতকাল সন্ধ্যায় বরিশাল নগরীর শহীদ আবদুর রব সেরনিয়াবাত সেতুতে এ দুর্ঘটনাটি ঘটেছে। নিহতরা হচ্ছেন- বাকেরগঞ্জ পৌর শহরের সুমন হাওলাদারের ছেলে সিয়াম, জয়দেব দাসের ছেলে চয়ন দাস ও রাব্বী। বাকেরগঞ্জ জেএস মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র রাকিব ও তপু জানান, তারা ৬টি মোটরসাইকেলে ১৮ জন বরিশালে ঘুরতে গিয়েছিলেন। ব্রিজে ওঠার সময়ে একটি বাসের চাপায় তারা মারা গিয়েছে।

তালতলীর পরকীয়া প্রেমিককে পাঠানো হয়েছে কারাগারে। থানায় হয়েছে ধর্ষন মামলা। তালতলীর তেতুলবাড়িয়া গ্রামের মুদি দোকানদার খলিলের সাথে কড়ইবাড়িয়া ইউনিয়নের গেন্ডামারা গ্রামের এক জাহাজ শ্রমিকের স্ত্রীর মোবাইলে পরকীয়া প্রেমের সম্পর্ক হয়। খলিলের স্ত্রী বাড়ি না থাকায় ওই নারী তার কাছে চলে যায়। বৃহস্পতিবার রাতে তারা দোকানের পিছনের রুমে অনৈতিক সম্পর্কে লিপ্ত হয়। এসময় তাদেরকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়।

পোল্ট্রি ফার্মের প্রশিক্ষণ হবে একমাস। বরগুনা যুব উন্নয়ন অধিদপ্তর এ প্রশিক্ষণের আয়োজন করেছে। আগ্রহী নারী-পুরুষের বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছর। শিক্ষাগত যোগ্যতা হতে হবে কমপক্ষে অস্টম শ্রেনী পাস। প্রশিক্ষন নিতে কোনো ধরনের টাকা দিতে হবেনা। আগামী ১৩ অক্টোবর থেকে ইটবাড়িয়া যুব উন্নয়ন কেন্দ্রে ১ মাসের প্রশিক্ষণ শুরু হবে। থাকা-খাওয়ার খরচ দিবে সরকার। প্রশিক্ষণ শেষে পাবেন সার্টিফিকেট। আগ্রহীদের নাম লেখাতে হবে রবিবারের মধ্যে। ০১৭৭৫৫৬৬৪৪৫ নম্বরে ফোন দিয়ে লেখানো যাবে নাম।

মাইকিংয়ের রেকর্ড করা হয় লোকবেতারে। সুমধুর ও সুস্পষ্ট কন্ঠে মাইকিংয়ের জন্য লোকবেতারের বিকল্প নেই। লোকবেতারের সাউন্ডপ্রুফ স্টুডিওতে করা হচ্ছে গান ও নাটকের রেকর্ড। সেইসাথে লোকবেতারে নামমাত্র টাকায় প্রচার করা হচ্ছে বিজ্ঞাপন। ১৫ সেকেন্ডের বিজ্ঞাপন প্রচারিত হচ্ছে মাত্র ৫০০ টাকায়। ৩০ সেকেন্ডের বিজ্ঞাপন ১ হাজার টাকা, ৪৫ সেকেন্ডের বিজ্ঞাপন দেড় হাজার টাকা, আর ১ মিনিটের বিজ্ঞাপন প্রচার করা হয় মাত্র ২ হাজার টাকায়। নির্ধারিত টাকার বিনিময়ে প্রতিদিন কমপক্ষে ৫ বার করে পুরো ১ মাস বিজ্ঞাপন প্রচার করা হবে। মাইকিং ও বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করবেন ০১৭৭৫৫৬৬৪৪৫ নম্বরে।

এবারে শুনবেন, আবহাওয়ার খবর :
মৌসুমী বায়ূ বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে। ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা একরকমই থাকতে পারে। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো রাজশাহীতে ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনি¤œ তাপমাত্রা ছিলো সৈয়দপুরে ২৪.২ ডিগ্রি সেলসিয়াস। বরগুনার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনি¤œ ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫ টা ৪৬ মিনিটে।

সংবাদ শেষ করার আগে শিরোনামগুলো আবার পড়ছি।

সংবাদ শেষ করার আগে জানিয়ে দিচ্ছি, লোকবেতারে সংবাদ জানানোর মোবাইল নম্বর। আপনার এলাকার গুরুত্বপূর্ন সংবাদ জানাতে ফোন করুন : ০১৭৭-৫৫-৬৬-৪৪৫ নম্বরে। আর লোকবেতারের সাথে যুক্ত হয়ে গান শুনতে চাইলে ফোন অথবা এসএমএস করুন, ০১৭৮২৯৭৩৪৭৮ নম্বরে। বিশে^র সব জায়গা থেকেই শুনতে পারবেন, লোকবেতার। লোকবেতার ডট.কম ওয়েবসাইটের মাধ্যমে শুনুন, সরাসরি অনুষ্ঠান।

সংবাদ পাঠ এখানেই শেষ করছি।

সম্পাদনায় : মনির হোসেন কামাল, পরিচালক কাম স্টেশন ম্যানেজার, লোকবেতার।

About Lokobetar FM 99.2

Check Also

লোকতোরের সংবাদ (20-10-2021) # সংবাদ পাঠক : মনির হোসেন কামাল

আসসালামু আলাইকুম। আজ ২০ অক্টোবর, ২০২১ খ্রীষ্টাব্দ # ০৪ কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ রবিউল আউয়াল, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *