Blog Details

বরগুনায় শুরু হয়েছে প্রকৃতিপ্রেমিদের সর্ববৃহৎ মিলনমেলা ‘প্রাণের সঙ্গে প্রাণ’

জাহাঙ্গীর কবির মৃধা : সৈকত সৌন্দর্যের উপকূলীয় জেলা বরগুনায় শুরু হয়েছে প্রকৃতিপ্রেমিদের সর্ববৃহৎ মিলনমেলা। তিনদিনব্যাপী এ উৎসবের নাম দেয়া হয়েছে ‘প্রাণের সঙ্গে প্রাণ’ প্রকৃতির পাঠশালা। 

আজ শুক্রবার সকালে তিনদিনব্যাপী এ মিলনমেলার উদ্বোধন করেন বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিজুস চন্দ্র দে। এ সময় ৩ জন উদ্যোক্তা ও পরিবেশ কর্মীকে প্রদান করা হয় ‘প্রাণের সঙ্গে প্রাণ সম্মাননা পদক ২০২২’।

ইনিশিয়েটিভ ফর স্যোসাল চেঞ্জ (আইএসসি) ও সুরঞ্জনা ইকো টুরিজ্যম সেন্টার অ্যান্ড রিসোর্ট’র সঙ্গে যৌথ উদ্যোগে ওয়াইল্ড ওয়াচ বাংলাদেশ এ মিলনমেলার আয়োজন করে। বরগুনার ঐতিহ্যবাহী খাকদোন নদী যেখানে সাগরে মিশেছে ঠিক সেখানেই বিস্তৃর্ন সবুজ বনভূমিতে আজ ২৫ ফেব্রুয়ারি সকাল থেকে শুরু হয় এ উৎসব।
দেশের অন্তত ৩০ জেলা থেকে এই আয়োজনে শতাধিক পরিবেশ কর্মী ও পাহাড়-সমতলের আদিবাসী প্রতিনিধিরা অংশ নেন। নদীর পাড়ে ম্যানগ্রোভ বনের পাশে তারা থাকছেন তাঁবুতে। নিজেদের মধ্যে মিথস্ক্রিয়ার পাশাপাশি তারা করবেন মতবিনিময়, চলবে প্রকৃতি পাঠ, পাঠচক্র, স্থানীয় প্রান্তিক মানুষের সঙ্গে তাদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা, নদী ভ্রমণ ইত্যাদি। এ বছর ‘প্রাণের সঙ্গে প্রাণ সম্মাননা পদক ২০২২’ দেয়া হয়েছে চট্টগ্রামের রিতু পারভীন, পটুয়াখালী কুয়াকাটার রুমান ইমতিয়াজ তুষার এবং বরগুনার আরিফ হোসেন খান।   

২৫ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ মিলন মেলা। পরিবেশ-প্রতিবেশ ও প্রাণবৈচিত্রকে সুরক্ষিত করে স্থানীয় প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সচেতনতা সৃষ্টির কার্যকর উপায় আলোচনায় প্রকৃতিপ্রেমিদের একত্রিত করতেই এমন আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। বরগুনার অপার সম্ভাবনাময় পর্যটনশিল্পের বিকাশে তরুণ প্রজন্মকে আগ্রহী করে তুলতে এ আয়োজন গুরুত্বপূর্ন ভুমিকা রাখবে বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল।

প্রথম দিনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, বরগুনা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান, সম্মিলিত সাংস্কৃতিক জোট বরগুনা জেলার সভাপতি ও সাবেক পৌর মেয়র অ্যাড. মো. শাজহাজাহান, বরগুনা জেলা এনজিও উন্নয়ন ফোরামের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব মৃধা, প্রবীণ সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব চিত্তরঞ্জন শীল, সদর উপজেলার ঢলুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুল হক স্বপন, বরগুনা প্রেসক্লাবের সভাপতি অ্যাড. সঞ্জিব দাস, বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি জাকির হোসেন মিরাজ, হাসানুর রহমান ঝন্টু এবং বঙ্গবন্ধু পরিষদ, বরগুনা জেলার সভাপতি রফিকুল ইসলাম টুকু, আইএসসির নির্বাহী পরিচালক অনিক আসাদ, ওয়াইল্ড ওয়াচ বাংলাদেশের সদস্যসচিব হোসেন সোহেল, বরগুনা জেলা অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের সভাপতি জাহাঙ্গীর কবীর মৃধা, সুরঞ্জনা ইকো টুরিজম সেন্টার এন্ড রিসোর্ট-এর উদ্যোক্তা অ্যাড. সোহেল হাফিজ প্রমূখ।

এ বিষয়ে বরগুনা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান বলেন, নাগরিক জীবনে আমরা প্রকৃতিকে ভুলে গেছি। দিন দিন উজার হচ্ছে বনভূমি। এ ধরণের আনুষ্ঠানের মাধ্যমে একদিকে প্রকৃতিকে উপভোগ করা যায়, অন্যদিকে প্রকৃতির ভারসম্য রক্ষায় বনভূমি উজার না করার জন্য স্থানীয়দের সচেতন করা যায়। নিঃসন্দেহে এটি একটি ভালো উদ্যোগ।

Leave a Reply

%d bloggers like this:

developed by:Md Nasir