Blog Details

বরগুনার তালতলীতে নিবন্ধিত জেলেদের মাঝে চাল বিতরণ

হাইরাজ মাঝি, তালতলী : পহেলা নভেম্বর ২০২১ থেকে আগামী জুন ২০২২ইং তারিখ পর্যন্ত জাটকা ইলিশ আহরন  নিষিদ্ধ করেছে সরকার। তাই এ সময় সকল জেলেরা ৮ মাস জাটকা  ইলিশ না ধরতে অনুরোধ করা হয়। এ জন্য নিষিদ্ধকালীন মানবিক সহায়তা কর্মসূচির আওতায় নিবন্ধিত জেলেদের মাঝে ভিজিএফের চাল বিতরণ করা হয়েছে।

বুধবার (১৬ মার্চ) দিনভর নিশানবাড়িয়া ইউনিয়ন চেয়ারম্যান মো. দুলাল ফরাজী তালতলী খাদ্য গুদাম  চত্বরে নিবন্ধিত ১৯৪৬ জেলের মধ্যে থেকে প্রথম ধাপে ১৪৮০ জেলে পরিবারের হাতে দুই মাসের ৮০ কেজি করে চাল তুলে দেন। চাল বিতরণ অনুষ্ঠানে মৎস্য প্রতিনিধি, সকল ইউপি সদস্য, গ্রাম পুলিশ ও অনান্য কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। 

এ সময় নিশানবাড়িয়া ইউপি চেয়ারম্যান মোঃ দুলাল ফরাজী বলেন, সরকারি নিয়ম অনুযায়ী জাটকা শিকার না করলে আমাদের মাছের ঘাটতি কখনোই আসবে না। তিনি জাটকা  ইলিশ রক্ষার জন্য জেলে ও সচেতন মহলের সহযোগিতা কামনা করেছেন।

উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুল আলম বলেন, সব সময়ের জন্য ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত ৮ মাস সারা দেশে জাটকা ধরা নিষেধ। ১০ ইঞ্চির ছোট সব ইলিশ (জাটকা) ধরা, ক্রয়-বিক্রয়, পরিবহন, বিনিময় ও মজুত আইনত দণ্ডনীয় অপরাধ এ সময় নদীতে ব্যবহারের জন্য জেলেদের জালের ব্যাস বা ফাঁসের গিঁটের দূরত্ব সাড়ে পাঁচ সেন্টিমিটারের চাইতে কম হলে জেল-জরিমানার বিধান আছে। এছাড়া মৎস্য অধিদপ্তর স্থানীয় প্রশাসনকে নিয়ে জেলেদের মধ্যে জাটকা না ধরার উপকারিতা সম্পর্কে গণসচেতনতা চালানো হচ্ছে । একই সঙ্গে স্থানীয় প্রশাসন, কোস্টগার্ড, নৌ-পুলিশ ও মৎস্য বিভাগ মিলে সমন্বিত অভিযান চলমান রয়েছে ।

Leave a Reply

%d bloggers like this:

developed by:Md Nasir