Blog Details

বরগুনায় সনাকের মতবিনিময় সভা

বরগুনায় সনাকের মতবিনিময় সভা

লোকবেতার ডেস্ক : কোভিড-১৯ টিকা প্রদানে সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় নিয়ে বরগুনার সচেতন নাগরিক কমিটি (সনাক) আজ দুপরে সিভিল সার্জনের সভা কক্ষে মতবিনিময় সভা করেছে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ ফজলুল হক ও সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: মো. সোহরাব উদ্দীন খান।

সভাপতিত্ব করেন সনাকের সভাপতি এ্যাড. মো. আনিসুর রহমান।

সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন, সনাকের স্বাস্থ্য উপকমিটির আহবায়ক ডা: ধীরেন্দ্র নাথ সরদার।

আলোচনা করেন টিআইবির এসিসট্যান্ট কোঅর্ডিনেটর- প্রোগ্রাম মৌসুমী বিশ্বাস।

কোভিড-১৯ টিকা বিষয়ে কমিউনিটি মনিটরিং প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবি খুলনা ক্লাস্টারের কোঅর্ডিনেটর মো: ফিরোজ উদ্দিন।

সঞ্চালনা করেন সনাকের সহসভাপতি মনির হোসেন কামাল।

সভায় উপস্থিত ছিলেন, টিআইবিসহ স্থানীয় প্রশাসন, সরকারি কর্মকর্তা, স্বাস্থ্য কর্তৃপক্ষ, সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ, নির্বাচিত জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, ব্যবসায়ী, স্বাস্থ্যকর্মী, বেসরকারি উন্নয়ন সংস্থা, কমিউনিটিভিত্তিক সংগঠনের প্রতিনিধি, শিক্ষার্থী, প্রান্তিক জনগোষ্ঠীর প্রতিনিধিগণ এবং স্থানীয় সনাকের সদস্যবৃন্দ।

বরগুনা সনাক গভর্ন্যান্স চ্যালেঞ্জেস ইন হেলথ সেক্টর: টুওয়ার্ডস ইফেক্টিভ কোভিড-১৯ ভ্যাকসিন ডেলিভারি শীর্ষক একটি প্রকল্প (মেয়াদ: ০১ জুন ২০২১ – ৩১ ডিসেম্বর ২০২১) বাস্তবায়ন করেছে। এরই অংশ হিসেবে গত বছরের ১২-১৪ ডিসেম্বর পর্যন্ত কমিউনিটি মনিটরিং কার্যক্রম পরিচালনা করে। কমিউনিটি মনিটরিং-এর মাধ্যমে টিকা প্রদান কার্যক্রমে সেবাগ্রহীতাদের সরাসরি অংশগ্রহণ ও অভিজ্ঞতার আলোকে সেবার মান, পর্যাপ্ততা, স্বচ্ছতা, দুর্বলতা এবং সংশ্লিষ্ট টিকা প্রদানকারী প্রতিষ্ঠানের সক্ষমতা স¤পর্কে মতামত সংগৃহীত হয়েছে। কমিউনিটি মনিটরিং-এর গবেষণা থেকে প্রাপ্ত বরগুনা জেলার ফলাফল পর্যালোচনা করে টিকা প্রাপ্তির ক্ষেত্রে ন্যায্যতা ও সুশাসন নিশ্চিতকরণে ১১ দফা করণীয় অপ্রাতিষ্ঠানিক উৎসের পাশাপাশি প্রাতিষ্ঠানিক উদ্যোগে টিকা গ্রহণ সংক্রান্ত তথ্য প্রচারের ব্যবস্থা আরও জোরদার করা, যথাসময়ে সবার জন্য টিকার সরবরাহ নিশ্চিত করা এবং টিকার পার্শ^ প্রতিক্রিয়ার বিষয়ে প্রচারণা জোরদার করা, টিকা নিবন্ধনে অর্থ খরচের বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় ও কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা, টিকাদান কেন্দ্রে তথ্য ও পরামর্শ ডেস্ক পরিচালনা করা, নারীদের জন্য পৃথক অপেক্ষমাণ কক্ষের ব্যবস্থা করা, প্রতিবন্ধী ও বয়স্ক ব্যক্তিদের সহযোগিতার জন্য লোকবল রাখা, টিকা প্রদান সংক্রান্ত যেকোনো ধরনের অনিয়ম ও দুর্নীতির শিকার হলে তাৎক্ষণিকভাবে অভিযোগ জানানোর ব্যবস্থা রাখা এবং এ বিষয়ে মানুষকে অবগত করা, প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে অগ্রাধিকারভিত্তিতে টিকা প্রাপ্তি সহজলভ্য করা এবং তাদেরকে যথাযথ সম্মান প্রদর্শন ও মানবিক মর্যাদার দৃষ্টিকোণ থেকে বিবেচনা করা, সবার জন্য সমতারভিত্তিতে টিকা প্রাপ্তি নিশ্চিত করতে অনলাইনে নিবন্ধন সংক্রান্ত সকল জটিলতা দূরীকরণে উদ্যোগ গ্রহণ এবং এ সংক্রান্ত বিকল্প ব্যবস্থা রাখা,এলাকায় নিবন্ধনের সুবিধা ও সকলের জাতীয় পরিচয়পত্র নিশ্চিত করা এবং দূরত্ব ও এলাকার জনসংখ্যা বিবেচনায় টিকাদান কেন্দ্র স্থাপন করা, টিকা প্রদান কর্মসূচিকে জোরদার করতে ব্যাপক প্রচার-প্রচারণা অব্যাহত রাখার সুপারিশসমূহ সম্বনিতভাবে বাস্তবায়নের দাবী জানানো হয়।

Leave a Reply

%d bloggers like this:

developed by:Md Nasir