Blog Details

ঘূর্ণিঝড় অশনি মোকাবেলায় বরগুনায় ৬২৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত

ঘূর্ণিঝড় অশনি মোকাবেলায় বরগুনায় ৬২৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত

লোকবেতার ডেস্ক : বঙ্গোপসাগরে অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে বৈরী আবহাওয়া বিরাজ করছে বরগুনায়। সকাল থেকেই টানা চলছে গুঁড়ি গুঁড়ি ও মাঝারি ধরনের বৃষ্টিপাত। কোথাও বইছে হালকা ধমকা হাওয়া। অশনির প্রভাবে টানা বর্ষণে ফসলের ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা।

বরগুনা জেলা রেড ক্রিসেন্ট সোসাইটি ও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) উপপরিচালক আবদুল লতিফ জানিয়েছেন, সর্বশেষ তথ্য অনুযায়ী, বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় অশনি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এটি সোমবার (৯ মে) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৮৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এ কারণে পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর সতর্ক-সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি বরগুনার টিম লিডার জাকির হোসেন মিরাজ জানিয়েছেন, ঘূর্ণিঝড় মোকাবেলায় ৮ হাজার ৪৪০ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। ৪ নম্বর সতর্ক সংকেত জারি হলে তারা কার্যক্রম শুরু করবেন।

বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, ঘূর্ণিঝড় মোকাবিলায় আমরা প্রাথমিক পর্যায়ে প্রস্তুতি নিয়েছি। সংকেত বাড়লে জরুরি সভা ডেকে অশনি মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা নেব। জেলায় মোট ৬২৯টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে।

Leave a Reply

%d bloggers like this:

developed by:Md Nasir