Blog Details

বরগুনায় ফসলের ব্যাপক ক্ষতি

বরগুনায় ফসলের ব্যাপক ক্ষতি

লোকবেতার ডেস্ক : একটানা বৃষ্টিতে বরগুনায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে বরগুনায় টানা তিন দিন ধরে বৃষ্টি হচ্ছে। পানিতে ভাসছে কৃষকের স্বপ্ন। ইতোমধ্যেই মুগ ডালসহ অনেকে ফসল পচে গেছে।

বৈরী আবহাওয়ার কারণে তরমুজ ও মুগ ডালের আরও ক্ষতির আশঙ্কা করছেন কৃষকেরা।

তিনি আরও বলেন, আমাদের খাজুরতলা, পুরাকাটা, কদমতলা, কেওড়াবুনিয়া এলাকার আট থেকে দশটি ফসলের মাঠের পানি নিষ্কাশন দুইটি স্লুইচ থেকে। যে পরিমাণ পানি ফসলের মাঠে আছে তা নামতে আরও দু’তিন দিন সময় লাগবে। এতে আউশের বীজ পচে যাবে। তাছাড়া এখন অনেকের ঘরেই আউশের ধান নেই। যা দিয়ে তারা আবার বীজ করবে। এখন আমরা আউশের বীজের জন্য সরকারের সহযোগিতা চাই। তা না হলে অনেক জমি খালি থাকবে।

বুড়িরচর ইউনিয়নের আমজেদ মার্কেট, চল্লিশ কাউনিয়া গ্রামের কৃষক বেল্লাল হোসেন বলেন, ঘূর্ণিঝড় ‘অশনি’র কারণে টানা ভারী বৃষ্টিতে বোরো ক্ষেতের ক্ষতি হয়েছে। যেসব ক্ষেতে ধানের ছড়া বের হয়েছিল তা নুয়ে পড়েছে। এছাড়াও অনেক মাছের ঘের ও পুকুর তলিয়ে গেছে। জেলার কৃষি অফিস থেকে পরামর্শ ছাড়া আমাদের কৃষকের আর কোনো উপায় নেই।

বরগুনা সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, এই ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে ভারী বর্ষণে বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বৃষ্টি আরো দুই-এক দিন অব্যাহত থাকলে বোরো ধান ও আউশের বীজের অপূরণীয় ক্ষতি হবে। সরকারের পক্ষ থেকে যেসব সহযোগিতা আছে বা আসবে সেটুকু কৃষকের কাছে পৌঁছানো হবে।

Leave a Reply

%d bloggers like this:

developed by:Md Nasir