Blog Details

বরগুনায় আগুনে পুড়েছে ১৮৫টি দোকান

বরগুনায় আগুনে পুড়েছে ১৮৫টি দোকান

লোকবেতার ডেস্ক : বরগুনা শহরের পৌর সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৮৫টি ব্যবসাপ্রতিষ্ঠান পুড়ে গেছে বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে। 

মঙ্গলবার (১৭ মে) রাত ১১ টার দিকে এঘটনা ঘটে। স্থানীয় লোকজন, পুলিশ, স্কাউট, রেডক্রিসেন্ট, উৎসর্গ, ছাত্রলীগ ও ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট আগুন নিয়ন্ত্রনে কাজ করে। 

স্থানীয় ব্যবসায়ীরা জানান, রাত ১১ টার দিকে মার্কেটের কাপড়ের ও জালের দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। মুহুর্তেই তা আশপাশের ব্যবসাপ্রতিষ্ঠানগুলোতে ছড়িয়ে পড়ে। 

খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট আগুন নিয়ন্ত্রনের চেষ্টা চালায়। তবে দীর্ঘ প্রচেষ্টায়ও আগুন নিয়ন্ত্রনে না আসায় অন্তত ১৮৫টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে গেছে বলে ধারণা করছেন স্থানীয় ব্যবসায়ীরা। 

পৌর মার্কেটের ব্যবসায়ী আবদুস মান্নান বলেন, কিছু বুঝে ওঠার আগেই আগুন ছড়িয়ে পড়ে আশপাশে। আমার ইলেকট্রনিকের দোকানটি পুড়ে ছাই হয়েছে। 

তিনি আরও বলেন, এই মর্কেটে তিন শতাধিক মোবাইল, ইলেকট্রনিক, জাল, কসমেটিকস, পোশাক, হোটেল, রেস্টুরেন্টে, কামারশালা, সেলুন, চায়ের দোকান ও ওষুধের দোকানসহ বেশ কয়েকটি বসতঘর। আগুন নিয়ন্ত্রনে আনার আগেই অন্তত শতাধিক দোকান পুড়েছে। 

পৌর মার্কেটের কাপড়ের বিক্রেতা সাইদী ও নাঈম বলেন,  আমাদের দোকানে ১০ লাখ টাকার কাপড় ছিল। সব পুড়ে গেছে। 

বরগুনা পৌরসভার মেয়র অ্যাড. কামরুল আহসান মহারাজ বলেন, ফায়ার সার্ভিসের গাফিলতির কারনে অন্তত তিন শতাধিক ব্যবসা প্রতিষ্ঠানের অনুকূলে পাঁচ শতাধীক ব্যবসায়ী ও বেশ কয়েকটি বসতঘর পুড়েছে। ব্যবসায়ীদের নূন্যতম ৬০ থেকে ৭০ কোটি টাকার ওপরে ক্ষতি হয়েছে।

ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক (বরগুনা ও পটুয়াখালী) মো. জাকির হোসেন বলেন, খবর পেয়ে বরগুনা, বেতাগী, আমতলী ও পটুয়াখালীর মির্জাগঞ্জের মোট ৮টি ইউনিট আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। প্রায় তিন ঘন্টা প্রচেষ্টায় আগুন এখন নিয়ন্ত্রণে।

তিনি বলেন, আগুনের উৎস খুঁজে বের করতে কাজ করছে ফায়ারসার্ভিস। এখন পর্যন্ত কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা সঠিক ভাবে নিরূপণ করা সম্ভব হয়নি। 

বরগুনার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী আহম্মেদ বলেন, পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ওই এলাকার নিরাপত্তা রক্ষা ও আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসকে সহযোগিতা করে। আগুন নেভাতে গিয়ে অন্তত ১৫ জন ভলান্টিয়ারসহ স্থানীয় লোকজন আহত হয়। তাদের উদ্ধার করে চিকিৎসা দেয়া হচ্ছে।

Leave a Reply

%d bloggers like this:

developed by:Md Nasir