Blog Details

বরগুনায় নিরাপদ মাতৃত্ব দিবস পালিত

বরগুনায় নিরাপদ মাতৃত্ব দিবস পালিত

লোকবেতার ডেস্ক : র‌্যালী ও আলোচনা সভার মাধ্যমে বরগুনায় নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হয়েছে। স্বাস্থ্য অধিকার ফোরামের সহযোগিতায় বরগুনা সদর হাসপাতালের আয়োজনে সকাল ১০টায় র‌্যালী করা হয়। পরে নতুন হাসপাতাল ভবনের হলরুমে ‘মা ও শিশুর জীবন বাঁচাতে, স্বাস্থ্য কেন্দ্রে যেতে হবে” প্রতিপাদ্য বিষয় নিয়ে আলোচনা করা হয়।

বরগুনা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সোহরাব উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, গাইনি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ মাহবুবুর রহমান, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ তাসকিয়া সিদ্দিকা, জাগোনারীর প্রধান নির্বাহী হোসনে আরা হাসি, জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি হাসানুর রহমান, লোকবেতারের পরিচালক মনির হোসেন কামাল, নাসিং ইনিষ্টিটিউটের পরিচালক মরিয়ম আক্তার ও সিনিয়র স্টাফ নার্স জাকিয়া সুলতানা।

বক্তারা বলেন, নিরাপদ মাতৃত্ব শুধু একটি দিবসের মধ্য কিংবা একজন নারীর দায়িত্বে সীমাবদ্ধ নয়। গর্ভধারণ এবং প্রসব জনিত জটিলতায় প্রতি বছর বিশ্বে প্রায় ৩ লক্ষ ৩০ হাজার নারীর মৃত্যু হয়। ২৬ লক্ষ মৃত সন্তান জন্মসহ প্রায় ৩০ লক্ষ নবজাতক মারা যায়। প্রতিদিন বিশ্বে নিরাপদ মাতৃত্বের অবহেলায় ৮৩০ জন মা’কে জীবন দিতে হয়। প্রসবকালীন এবং প্রসব পরবর্তী স্বাস্থ্য সেবার অবহেলা আর অসতর্কতার কারনে বাংলাদেশে প্রতি বছর ৪ হাজার ৭২০ জন মা এবং প্রতিদিন গড়ে ১২-১৩ জন মা মৃত্যু বরণ করেন। মাতৃমৃত্যুর প্রধান দুটি কারণ হচ্ছে, রক্ত ক্ষরণ এবং একলাম্পশিয়া। আর এ দুটি প্রতিরোধযোগ্য। এছাড়া,উচ্চরক্তচাপ এবং ডায়াবেটিস পরক্ষভাবে মাতৃমৃত্যুর অন্যতম কারন।

Leave a Reply

%d bloggers like this:

developed by:Md Nasir