Blog Details

বেতাগী ও কলাপাড়ায় পানিতে ডুবা প্রতিরোধ দিবস পালিত

বেতাগী ও কলাপাড়ায় পানিতে ডুবা প্রতিরোধ দিবস পালিত

লোকবেতার ডেস্ক : বরগুনার বেতাগীতে আজ সোমবার সকাল সাড়ে ৯ টায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে সিআইপিআরবি’র সহযোগিতায় এনসিটিএফ বেতাগী উপজেলা শাখার আয়োজনে দিনব্যাপী বিশ্ব পানিতে ডুবা প্রতিরোধ দিবস পালন করা হয়।  বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সুহৃদ সালেহীনের সভাপতিত্বে অনুষ্ঠিত দিনব্যাপী অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বেতাগী পৌরসভার মেয়র এবিএম গোলাম কবির। এতে প্রধান অতিথি ছিলেন বেতাগী উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মাকসুদুর রহমান ফোরকান। 

জাতিসংঘ ঘোষিত ২৫ জুলাই বিশ্ব পানিতে ডুবা প্রতিরোধ দিবস সম্পর্কে সচিত্র উপস্থাপনার মাধমে পানিতে ডুবা মৃত্যুর বর্তমান ভয়াবহ চিত্র ও এ থেকে উত্তরনের বিভিন্ন সরকারি-বেসরকারি পদক্ষেপ সম্পর্কে অবগত করা হয়। 

সিআইপিআরবি এর ফিল্ড টিম ম্যানেজার মোতাহের হোসাইন তাঁর উপস্থাপনায় উল্লেখ করেন, ২০১৬ সাল থেকে সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ (সিআইপিআরবি) বরগুনা জেলায় স্বাস্থ্য অধিদপ্তরের ননকমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম এর আওতাধীন, রয়্যাল ন্যাশনাল লাইফবোটস ইনষ্টিটিউট, (আরএনএলআই), ইউনাইটেড কিংডম (ইউকে) যুক্তরাজ্য এর সহযোগীতায় সিআইপিআরবি কমপ্রিহেনসিভ ড্রাউনিং রিডাকশান স্ট্রাটেজি ‘‘ভাসা-১’’ এবং ‘‘ভাসা-২’’  প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন করছে ।

অনুষ্ঠানে এনসিটিএফ বেতাগী উপজেলা শাখার সভাপতি মোঃ খাইরুল ইসলাম মুন্নার সঞ্চালনায় আরও উপস্হিত  ছিলেন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম পিন্টু, বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাক্তার ফরহাদ হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সহিদুর রহমান, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মিজানুর রহমান খান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আফরোজা  সুলতানা, বেতাগী প্রেসক্লাব সভাপতি আব্দুস সালাম সিদ্দিকী, সাংবাদিক সাইদুল ইসলাম মন্টু, শামিম সিকদার প্রমূখ।  

সিআইপিআরবি এর বেতাগী শাখার এরিয়া কোঅর্ডিনেটর ইভা নাসরিন  তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, জাতিসংঘ তার সদস্যভূক্ত দেশের জন্য পানিতে ডুবা প্রতিরোধে  ১০ টি নির্দেশনা প্রদান করেন। আরো বলেন, সিআইপিআরবি বেতাগী উপজেলায় পৌরসভাসহ ৭ টি ইউনিয়নে ১১৯টি আঁচল কেন্দ্র ও  ৯ টি সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা করেন ও প্রাথমিক চিকিৎসা প্রদানের জন্য প্রশিক্ষণ প্রদান করে থাকেন।

বিশ্ব পানিতে ডুবা প্রতিরোধ দিবস ঘিরে আয়োজন ছিল শোভাযাত্রা, ডিসপ্লে, শিশুদের চিত্রাঙ্কন, উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ।

‘যে কেউ পানিতে ডুবে যেতে পারি, সবাই মিলে প্রতিরোধ করি’ এই স্লোগান কে সামনে রেখে কালাপাড়া পৌরসভা এর উদ্যোগে এবং সিআইপিআরবি এর সহযোগিতায় ২৫ জুলাই বিশ্ব পানিতে ডুবা প্রতিরোধ দিবস উপলক্ষে পৌরসভা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন পৌরসভার সম্মানিত মেয়র বিপুল চন্দ্র হাওলাদার। উক্ত অনুষ্ঠানে সিআইপিআরবি, জাতিসংঘ ঘোষিত ২৫ জুলাই বিশ্ব পানিতে ডুবা প্রতিরোধ দিবস এবং তাদের  বিস্তারিত কার্যক্রম উপস্থাপন করে। এরিয়া কো- অর্ডিনেটর দিপিকা দাস সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন। সিআইপিআরবি পক্ষ থেকে এরিয়া কো- অর্ডিনেটর জনাব মোঃ মনির হোসেন এবং সিনিয়র ট্রেইনার জনাব রজত সেন তাদের সচিত্র উপস্থাপনার মাধ্যমে দিবস উৎযাপনের পটভূমি ও পানিতে ডুবা মৃত্যুর বর্তমান ভয়াবহ চিত্র এবং এ থেকে উত্তরনের বিভিন্ন সরকারি-বেসরকারি পদক্ষেপ উপস্থাপন করেন।

উপস্থাপনা শেষে মুক্ত আলচনায় অংশগ্রহন করেন সভায় উপস্থিত পৌরসভার কাউন্সিলর বৃন্দ, উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা তাছলিমা বেগম, সভাপতি কালাপাড়া প্রেসক্লাব হুমায়ূন কবির, সমাজসেবা কর্মকর্তার প্রতিনিধি, সিপিপি এর সহঃপরিচালক মোঃ আছাদ উদজ্জামান খান এবং বিভিন্ন এনজিও এর কর্মকর্তা বৃন্দ।

উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা তাছলিমা বেগম বলেন জাতিসংঘ গৃহীত বিশ্ব পানিতে ডুবা প্রতিরোধ দিবস এর প্রস্তাবটি বাংলাদেশের পক্ষ থেকে আসায় এটি বাংলাদেশের প্রত্যেকের জন্য একটি গর্বের বিষয়। 

কাউন্সিলর মাহাবুব আলম তার বক্তব্যে বলেন, প্রকল্পের শুরু থেকে তিনি এ সম্পর্কে অবগত আছেন এবং তিনি নিয়মিত এর খোঁজ খবর রাখছেন । তিনি কলাপাড়া পৌরসভায় দ্রুত সাঁতার কার্যক্রম শুরু করার তাগিদ দেন এবং এ ব্যপারে পুকুর নির্বাচন সহ সকল কাজে সহযোগিতার আশ্বাস দেন।

সভার সভাপতি কলাপাড়া পৌরসভার সম্মানিত মেয়র বিপুল চন্দ্র হাওলাদার সিআইপিআরবি এর কার্যক্রমের প্রশংসা করেন এবং এই জাতীয় জীবন রক্ষাকারী কার্যক্রম তার পৌরসভায় চালানোর জন্য সিআইপিআরবি কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।  ২৫ জুলাই বিশ্ব পানিতে ডুবা প্রতিরোধ দিবস এর তাৎপর্য উল্লেখ করে তিনি পৌরসভা ভিত্তিক সকল কার্যক্রমে সার্বিক সহযোগিতা দেয়ার আশ্বাস প্রদান করেন।

উক্ত অনুষ্ঠানে সিআইপিআরবি- কালাপাড়া ফিল্ড অফিসের মেন্টরিং অফিসার, সহকারী এমইএল অফিসার, আঁচল ও সুইমসেইফ সুপারভাইজার, ফাইন্সেস এন্ড এডমিন অফিসার, আঁচল মা এবং ভিআইপিসির সভাপতি উপস্থিত ছিলেন।   

Leave a Reply

%d bloggers like this:

developed by:Md Nasir