Blog Details

৭১ টেলিভিশনে প্রতিবেদন প্রকাশের প্রতিবাদে জাগোনারীর সংবাদ সম্মেলন

৭১ টেলিভিশনে প্রতিবেদন প্রকাশের প্রতিবাদে জাগোনারীর সংবাদ সম্মেলন

লোকবেতার ডেস্ক : বেসরকারি উন্নয়ন সংস্থা জাগোনারীর দীর্ঘদিনের সুনাম এবং কার্যক্রমকে বাধাগ্রস্ত করার লক্ষ্যে মনগড়া, অসত্য ও উদ্দেশ্য প্রণোদিত প্রতিবেদন ৭১ টেলিভিশনে প্রকাশের প্রতিবাদে জাগো নারী কার্যনির্বাহী পরিষদ শুক্রবার সকাল ১০টায় সংস্থার প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রে সংবাদ সম্মেলনের আয়োজন করে।

জাগো নারীর কার্যনির্বাহী পরিষদের সভাপতি হামিদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন জাগোনারীর কার্যনির্বাহী কমিটির সদস্য এডভোকেট রন্জু আরা শিপু। লিখিত বক্তব্যে তিনি বলেন, ৭১ টিভির বরগুনা প্রতিনিধি একটি মনগড়া, অসত্য ও উদ্দেশ্যপ্রণোদিত প্রতিবেদন প্রস্তুত করে যা ৭১ টিভি গত ২৫ আগষ্ট প্রচার করা হয়। জাগোনারী ১৯৯৮ সাল থেকে উপকূলীয় জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে সরকারী বিধি বিধান অনুসরণপূর্বক বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত এসডিজির লক্ষ্য অর্জনে বিভিন্ন উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। বর্তমানে সংস্থাটি বাংলাদেশ সরকার ও বিভিন্ন দাতা সংস্থার অর্থায়নে একাধিক উন্নয়ন প্রকল্প সুনামের সাথে বাস্তবায়ন করছে। সংস্থার এই দীর্ঘদিনের সুনাম ক্ষুন্ন এবং গতিশীল কার্যক্রমকে বাধাগ্রস্ত করার জন্য এই অসত্য প্রতিবেদন প্রস্তুত ও প্রচার করা হয়েছে।

তিনি আরও বলেন, হাত ধোয়া নামে কোন প্রকল্প জাগোনারী বর্তমানে ও বিগত বছরগুলোতে তালতলীতে কখনই বাস্তবায়ন করে নাই। সংবাদের শিরোনামে উল্লেখিত প্রকল্পের বিপরীতে তিন কোটি ষাট লক্ষ টাকার অর্থ ছাড়পত্র চেয়ে উপজেলা নির্বাহী অফিসারের কাছে আবেদন অসত্য ও ভিত্তিহীন। জাগোনারীর প্রধান নির্বাহীর বক্তব্যে কোথাও বলেননি যে, এমপি, সচিব, মন্ত্রি উপস্থিত করতে ব্যয় করেছেন সোয়া তিন কোটি টাকা। জাগোনারী’র  প্রধান নির্বাহীর অনুমতি না নিয়ে কে বা কারা তার বক্তব্য গোপন ক্যামেরার মাধ্যমে ধারণ করে প্রতিবেদনে আংশিক ও বিকৃতভাবে উপস্থাপন করেছে। গোপন ক্যামেরায় ছবি বা বক্তব্য ধারণ করা পুরোপুরি অনৈতিক।

তিনি বলেন, প্রতিবেদনে তালতলী উপজেলার সাধারণ জনগনের যে বক্তব্য প্রচার করা হয়েছে তারা কোনভাবেই উল্লেখিত প্রকল্পের উপকারভোগী হিসাবে সম্পৃক্ত নয় এবং যে সাবান বিতরণের কথা বলা হয়েছে তা জাগোনারী বাস্তবায়িত অন্য প্রকল্পের। জাতীয় পর্যায়ে মন্ত্রি ও এমপিদের নিয়ে জাগোনারী এবং এসিএফএর কোন সভা এখন পর্যন্ত অনুষ্ঠিত হয়নি।

জাগো নারীর কার্যনির্বাহী নির্বাহী পরিষদের সদস্য এডভোকেট রন্জু আরা শিপু বলেন, এই প্রতিবেদন বরগুনাসহ উপকূলীয় জেলার তৃনমূলের পিছিয়েপড়া নারীদের অধিকার নিয়ে কর্মরত এবং নারী নেতৃত্বে পরিচালিত সংগঠনের কাজগুলোকে বাধাগ্রস্ত করার হীন অপচেষ্টা মাত্র। 

তিনি বলেন, আমাদের সকল প্রকল্প বাস্তবায়নে সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হয়। কোভিড-১৯ মহামারীর সময় জাগোনারীর কর্মীরা জীবনের ঝুঁকি উপেক্ষা করে মানুষের পাশে থেকেছে এবং সকল দুর্যোগের সময় দরিদ্র মানুষের পাশে থেকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে। এই ধরণের অসত্য প্রতিবেদন প্রচারের ফলে সংগঠনের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে এবং সাধারণ মানুষসহ জাগোনারীর উপকারভোগীদের ব্যথিত ও মর্মাহত করেছে। বরগুনার ৭১ টিভির প্রতিবেদক মিথ্যা তথ্য দিয়ে ৭১ টিভির মত একটি স্বনামধন্য প্রতিষ্ঠানকে বিতর্কিত করেছে। 

সংবাদ সম্মেলনে জাগো নারী কর্তৃপক্ষ জাগোনারী সম্পর্কে ৭১ টিভিতে প্রচারিত মিথ্যা সংবাদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে একইভাবে উক্ত ঘটনার বিষয়ে প্রকৃত অনুসন্ধানপূর্বক সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রচারের জন্য দাবি করে বলেন, আজকের এই সংবাদ সম্মেলনের প্রতিবাদটি ৭১ টিভির বরগুনার প্রতিনিধি তার গণমাধ্যমে তুলে ধরে ৭১ টিভির মর্যাদা অক্ষুন্ন রাখবেন। 

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন জাগোনারীর প্রধান নির্বাহী হোসনে আরা হাসি ও ডিউক ইবনে আমিন। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জাগোনারীর কার্যনির্বাহী পরিষদের সহ-সভাপতি নিগাত সুলতানা আজাদ, সাধারণ সম্পাদক হোসনেয়ারা হাসি, সহ-সাধারণ সম্পাদক নার্গিস সুলতানা, কোষাধ্যক্ষ সায়রা হাসান রুবি, কার্যনির্বাহী সদস্য এডভোকেট রঞ্জু আরা শিপু ও মাহমুদা বেগম, এডভোকেট শেলিনা খানম, সোহেলী পারভীন ছবিসহ বিভিন্ন প্রকল্পের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

Leave a Reply

%d bloggers like this:

developed by:Md Nasir